সুখী সংসারে স্ত্রীর ওপর স্বামীর অধিকার

স্বামী-স্ত্রী


স্বামী স্ত্রী একটি পরিবারের মূল সদস্য। ইসলামি শরীয়তে স্বামী ও স্ত্রীর কতগুলো আচরণবিধি রয়েছে যার মাধ্যমে স্বামী-স্ত্রী সুখী হতে পারবে। আজকে আমরা সেই বিষয়গুলো নিয়ে আলোচনা করবো ইনশাআল্লাহ!

হাদিস শরিফে বর্ণিত আছে, রাসূলে করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন,

خيركم خيركم لأهله

‘তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি সেই যে তার পরিবারের নিকট সর্বোত্তম।’

أنا خيركم لأهلي

‘আর আমি আমার পরিবারের নিকট তোমাদের মধ্যে সবচেয়ে উত্তম।’

দেখুন, প্রিয় নবীজি (সা.) নিজেকে দিয়ে উদাহরণ দিয়েছেন। কোনো মানুষের ভাল-মন্দ সম্পর্কে জানতে তার বন্ধুদেরকে জিজ্ঞাসা করা হবে না। তার কর্মস্থলের কাউকে জিজ্ঞাসা করা হবে না। জিজ্ঞাসা করা হবে তার স্ত্রীকে। স্ত্রী ভালো বলবে তবেই সে ভালো মানুষ বলে বিবেচিত হবে।

অন্য এক হাদিসে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন,

أكمل المؤمنين إيمانا واحسنهم خلقا

‘ঈমানদারদের মধ্যে সবচেয়ে পূর্ণাঙ্গ ঈমানদার সে-ই, যার আখলাক ও ব্যবহার ভালো ‘

একবার প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট এক নারী এসে বলল, আমার স্বামী কথায় কথায় আমার ওপর রাগ করে। অনেক সময় আমার গায়েও হাত ওঠায়।

এ কথাটি অন্তরের কান দিয়ে শুনুন। মনোযোগ দিয়ে শুনুন। এক নারী প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দরবারে এসে তার স্বামী সম্পর্কে বলছে, ইয়া রাসূলাল্লাহ! আমার স্বামী সাধারণ বিষয়েই ধমকায়। প্রহার করে। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন,

يظل احدكم يضرب أمرأته ضرب العبد ثم يظل يعانقها ولايستحي

‘তোমাদের মধ্যে সেই ব্যক্তির মুখ কালা হোক, অকল্যাণ হোক। যে স্ত্রীকে বাঁদির মতো মারে আবার সেই স্ত্রীর সঙ্গে সহবাস করে। লজ্জা করে না?’

অর্থাৎ একবার তাকে খুব কাছে নাও, আপন করে নাও। আবার তাকে দূরে সরিয়ে দাও! তাকে বাঁদির মতো প্রহার কর। তোমার কি লজ্জা করে না?

রাসূলের এই বাণী আমাদেরকে এই পয়গামই দিচ্ছে যে, স্ত্রী ঘরের চাকরাণী নয়, তাকে কাজের মেয়ে মনে কর না। বরং সে জীবনের সাথী, তাকে বন্ধু মনে কর।

হ্যাঁ, সে যদি কোনো কবিরা গুনাহ করে, প্রথমে বোঝান। বোঝানোর পরও যদি সে সংশোধন না হয় তাহলে শরীয়তের সীমার মধ্যে থেকে তাকে শাসন করার, এমনকি মারার অনুমতি রয়েছে। কিন্তু কথায় কথায় রেগে যাওয়া, গায়ে হাত উঠানো কখনোই সমীচীন নয়।

নারীদের জবান:

একটা কথা প্রচলিত রয়েছে, নারীদের মুখ নিয়ন্ত্রণে থাকে না, আর পুরুষদের হাত নিয়ন্ত্রণে থাকে না।

প্রিয় বন্ধুরা আমার, যার ঘরে বদজবান স্ত্রী রয়েছে, সে কোনো দিন শান্তি পেতে পারে না। সে কোনো দিন সুখের ছোঁয়া পেতে পারে না। তার জীবনটাই মাটি।

এজন্য নারীদেরকে নির্দেশ দেয়া হয়েছে:

তারা যেন নরম সুরে কথা বলে। মিষ্টিমুখে কথা বলে। ভদ্রভাবে উত্তম ভাষায় কথা বলে। এমন তো অনেক সময়ই দেখা যায়, মিষ্টি মিষ্টি মেয়ে, কিন্তু কথা বলে তিক্তস্বরে। বাঁকা সুরে। শরীয়তের নির্দেশ হলো, স্ত্রীরা স্বামীর সঙ্গে নম্রতার সঙ্গে কথা বলবে, আর পরপুরুষের সঙ্গে কড়া সুরে কথা বলবে। কিন্তু বর্তমান ফ্যাশনেবল নারীদের চিত্র উল্টো। স্বামীর সঙ্গে যখন কথা বলে, তখন যেন দুনিয়ার সব তিক্ততা তার মুখে এসে জড়ো হয়। আর পরপুরুষের সঙ্গে যখন কথা বলে তখন যেন দুনিয়ার সমস্ত মিষ্টতা তার মুখে এসে ভিড় করে।

মনে রাখবেন, তরবারি যে সম্পর্ক ছিন্ন করতে পারে না, জবান তা ছিন্ন করতে পারে। নারীদের জবান তরবারির চেয়েও অধিক ধারালো। তাদের জবানের তরবারিতে কখনোই মরিচা পড়ে না। অনেক নারীর ঘর ভাঙ্গেই বদজবানীর কারণে। বদগুমানী ও কুধারণার কারণে। এজন্য শরীয়তের নির্দেশ হলো, মাহরামদের সঙ্গে নম্রস্বরে ভদ্রভাষায় কথা বলবে। আর পরপুরুষদের সঙ্গে কড়াস্বরে কথা বলবে।

জনৈক ফিরিঙ্গি মনীষী বলেছেন, একজন স্ত্রী প্রতিবেশী পরপুরুষের সঙ্গে যে পরিমাণ মিষ্টতা, কোমলতা ও ভদ্রতা নিয়ে কথা বলে, নিজের স্বামীর সঙ্গে যদি দিনে একবারও সেভাবে কথা বলত, তবে কোনদিন তার সংসার ভাঙ্গত না। এমনিভাবে স্বামী পরনারীর প্রতি যে পরিমাণ ভালোবাসা নিয়ে তাকায়, নিজ স্ত্রীকে যদি সেই পরিমাণ ভালবাসা নিয়ে দিনে একবারও তাকায়, তবে কোনদিন তার সংসার ভাঙবে না।

আল্লাহওয়ালাদের আমল:

মহান আল্লাহ পবিত্র কোরআনের সূরা নিসায় স্বামী-স্ত্রী দাম্পত্যজীবনের ওপর সবিস্তারে আলোচনা করেছেন। দিকনির্দেশনা দিয়েছেন। সংসার জীবনের বিভিন্ন বিধিবিধান বর্ণনা করেছেন। সালফে সালেহীন তথা পূর্ব যুগের আল্লাহওয়ালারা তাদের মেয়েদেরকে বিয়ের পূর্বে সূরা নিসা ও সূরা নূরের তরজমা ও অর্থ শিখিয়ে দিতেন। আমাদেরও উচিত, আমাদের মেয়েদেরকে পুরো কোরআনের অর্থ শেখাতে না পারলেও অন্ততপক্ষে এই সূরা দু’টির তরজমা শেখানো। এতে তারা উত্তমভাবে ঘর-সংসার করতে পারবে। তাদের দাম্পত্যজীবন সুখের হবে।

কিছু কিছু সালফে সালেহীনের আমল তো আরো অদ্ভুত ছিল। ওই যুগে প্রিন্টিং প্রেস ছিল না। তারা তাঁদের অবিবাহিত মেয়েদেরকে গোটা কোরআন শরিফ লেখার নির্দেশ দিতেন। এসব মেয়েরা প্রতিদিন নিয়মিত ওজু করে সুন্দর হস্তান্তরে কোরআন শরিফ লিখত। পুরো কোরআন শরিফ লেখা হলে বিয়ের সময় বাবা সোনালী চামড়ায় বাঁধাই কর উপঢৌকন হিসেবে মেয়েকে উপহার দিতেন। এটা ছিল পূর্বযুগে বিয়ের উপঢৌকন। মেয়ের অভিভাবক বরপক্ষকে এভাবে জানিয়ে দিত যে, আমার মেয়ে বাড়িতে থাকাবস্থায় অবসর সময়ে পবিত্র কোরআন লিখেছে।

স্বামীর হক:

নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম স্বামী-স্ত্রীর হকসমূহ নিয়ে আলোচনা করে স্ত্রীদেরকে বলেছেন, শরীয়ত আল্লাহকে ছাড়া অন্য কাউকে যদি সিজদা করার অনুমতি দিত, তাহলে আমি স্ত্রীদেরকে নির্দেশ দিতাম, তারা যেন তাদের স্বামীদের সিজদা করে।

হাদিস শরিফে বর্ণিত আছে, যে নারী তার ওপর অর্পিত ফরজসমূহ আদায় করা অবস্থায় মারা যায় এবং সে অবস্থায় তার স্বামী তার ওপর সন্তুষ্ট থাকে আল্লাহ তার জন্য জান্নাতের সমস্ত দরজা খুলে দেন। যাতে সে হিসাব নিকাশ ছাড়াই সোজা জান্নাতে চলে যেতে পারে।

অন্য এক হাদীসে বর্ণিত আছে, কোনো স্ত্রীর ওপর যদি তার স্বামী যৌক্তিক কারণে অসন্তুষ্ট হয়, আর স্ত্রী জেদ করে থাকে, স্বামীর চাওয়া পুরো না করে এবং স্বামী সে অবস্থাতেই ঘুমিয়ে যায়, তাহলে আল্লাহর ফেরেশতারা সারা রাত ওই স্ত্রীর ওপর লানত বর্ষণ করতে থাকে।

এ থেকে বোঝা যায়, স্বামীর সন্তুষ্টির ওপর আল্লাহর সন্তুষ্টি। স্বামী খুশি থাকলে আল্লাহ তায়ালাও খুশি থাকেন। স্বামীর আনুগত্যের ব্যাপারে নারী সাহাবিদের বিস্ময়কর সব ঘটনা রয়েছে। আমাদের সেগুলো বেশি বেশি পড়া উচিত এবং সেখান থেকে শিক্ষা নেয়া উচিত।

এক নারী সাহাবীর স্বামী জিহাদে গেছেন। তার অবর্তমানে তার ঘরে আল্লাহ এক ছেলে সন্তান দান করেছেন। সাহাবি যেদিন জিহাদের ময়দান থেকে ফেরেন, ওইদিনই তার ফিরে আসার কিছুক্ষণ পূর্বে ছেলেটা মারা যায়। নারী সাহাবি ভাবলেন, স্বামী আমার কতদিন পর আসছেন। এসেই যদি ছেলের মৃত্যুর সংবাদ শোনেন তাহলে কষ্ট পাবেন। তিনি ছেলেকে গোসল করিয়ে কাফনের কাপড় পরিয়ে রাখেন।

এদিকে স্বামী ঘরে এসে জিজ্ঞাসা করে, জিহাদে যাওয়ার পর তো আমার ঘরে অতিথি আসার কথা, তার কী খবর?
বিবি শান্তস্বরে উত্তর দেন, আল্লাহ আপনাকে একটি ছেলে সন্তান দান করেছেন।
সাহাবী জিজ্ঞাসা করলেন, কোথায়? আমার ছেলে কোথায়?
স্ত্রী উত্তর দেন, সে শান্তিতে আছে। স্বামীকে বোঝান যে, ছেলে ঘুমিয়ে আছে।
স্বামী খাবার খায়। বিশ্রাম নেয়। এদিকে রাত হয়ে যায়। স্বামী-স্ত্রী খোশ-গল্প করে, সফরের কারগুজারী শোনে, শোনায়। ভেবে দেখুন, সেই মায়ের অন্তর্জগতে কি ঝড়টাই না বয়ে যাচ্ছে। মাসুম বাচ্চার লাশ ঘরে, চৌকিতে শোয়া। কিন্তু স্বামীকে পেরেশান না করার জন্য কষ্টের পাথর কিভাবে বুকে ধারণ করে আছেন। তিনি জানেন, স্বামীকে প্রকৃত ঘটনা বললে সে খাবে না। পেরেশান হয়ে পড়বে। দীর্ঘ সফর শেষে তার আরামের প্রয়োজন। তাই তিনি সব কষ্ট বুকের মাঝে পাথরচাপা দিয়ে স্বামীর সঙ্গে হাসিমুখে কথা বললেছন। খোশ-গল্প করছেন। এভাবেই তাদের রাত সকাল হয়।

সকালে চারিদিক যখন দিনের আলো ছড়িয়ে পড়ল, স্ত্রী স্বামীর কাছে বসে জিজ্ঞাসা করলেন, আমি আপনাকে একটা কথা জিজ্ঞাসা করতে চাই। 
বলো। স্বামী উত্তর দেয়।
স্ত্রী বললেন, কেউ যদি কাউকে কোনো আমানত দেয় এবং কয়েকদিন পর তা ফিরিয়ে নেয়, তখন কি সেই আমানত হাসিমুখে ফিরিয়ে দেয়া উচিত নাকি এর জন্য কষ্ট পাওয়া উচিত।
স্বামী বললেন, হাসি মুখে ফিরিয়ে দেয়া উচিত।
স্ত্রী বললেন, আল্লাহ তায়ালা আপনাকেও আমানত দিয়েছিলেন। আপনি বাড়ি পৌঁছার কিছুক্ষণ পূর্বে আল্লাহ তায়ালা সেই আমানত ফিরিয়ে নিয়েছেন। এখন উঠুন, হাসিমুখে আল্লাহকে তাঁর আমানত ফিরিয়ে দিয়ে আসুন। আল্লাহু আকবার!

দেখুন! নারী কেমন অপূর্বভাবে তার ভদ্রতা দেখালেন। সামাজিক হক আদায় করলেন।
সকালে ওই সাহাবি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দরবারে হাজির হলেন এবং বাড়ির সব ইতিবৃত্ত শোনালেন। তিনি বললেন, আমার স্ত্রী আমাকে খুশি রাখার জন্য এমন ধৈর্যের পরিচয় দিয়েছে। আল্লাহর নবী সব শুনে দোয়া করলেন। আল্লাহ ওই রাতে বরকত দান করলেন। ওই রাতের সহবাসের দরুণ নারী গর্ভবতী হলেন। আল্লাহ তায়ালা তাকে একটি ছেলে সন্তান দান করলেন। সেই ছেলে কোরআনেরও হাফেজ হয়েছিল। হাদিসেরও হাফেজ হয়েছিল। সুবহানাল্লাহ!



from Tuneshut https://ift.tt/2Z0guwz
bangla,bangla tech,bangla tech s,bangla news,bangla tutorial,tech bangla it,tech bangla,bangla tech channel exposed,tech bangla pro,bangla tech channel roasted video,bangla tv channel,bangla channels,in bangla,bangla movie,bangla news 24,bangla review,bangla boy,news bangla,new tech,tech,tyag bangla movie,shaj tech,news bangla 24,debtech bangla channel,like app bangla,bangla android,bangla tutorial idm, bangla,bangla funny video,bangla movie,bangla new movie,funny facebook posts,new bangla funny video,funniest facebook posts,post office,bangla natok,bangla movie song,bangla facebook post,bangla tutorial,new bangla natok,bangla full movie,bangla cinema,bangla dhadha,bangla natok post mortem,bangla funny facebook post,bangla motivational video,bangla facebook funny,facebook post,facebook funny post, Credit Tuneshut -

Post a Comment

0 Comments