DNS কী??

ডোমেন নাম সিস্টেম (ডিএনএস) কম্পিউটার, সেবা, ইন্টারনেটের সাথে সংযুক্ত অন্যান্য সম্পদ বা ব্যক্তিগত নেটওয়ার্কগুলির জন্য একটি শ্রেণিবদ্ধ বিকেন্দ্রীকরণের নামকরণ পদ্ধতি। এটি বিভিন্ন অংশগ্রহণকারী সংস্থার জন্য নির্ধারিত ডোমেন নামগুলির সাথে বিভিন্ন তথ্য সংযুক্ত করে। সর্বাধিক গুরুত্ব সহকারে, এটি নিখরচায় নেটওয়ার্ক প্রোটোকলের সাথে কম্পিউটার পরিষেবাগুলি এবং ডিভাইসগুলি সনাক্ত এবং চিহ্নিতকরণের জন্য প্রয়োজনীয় সংখ্যক IP ঠিকানাগুলিকে আরও সহজেই স্মরণীয় ডোমেন নামগুলিকে অনুবাদ করে। একটি বিশ্বব্যাপী, বিতরণ ডিরেক্টরি পরিষেবা প্রদান করে, ডোমেন নাম সিস্টেম ইন্টারনেটের কার্যকারিতা একটি অপরিহার্য উপাদান, এটি 1985 সাল থেকে ব্যবহার করা হয়েছে।

ডোমেন নাম সিস্টেম ডোমেন নাম নির্ধারণ এবং প্রতিটি ডোমেনের জন্য অনুমোদিত নাম সার্ভারের নাম দ্বারা ইন্টারনেট সম্পদে তাদের নামের ম্যাপিং দায়িত্ব delegates। নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের তাদের বরাদ্দকৃত নাম স্পেসের উপ ডোমেইনগুলি অন্য নাম সার্ভারগুলিতে কর্তৃত্ব দিতে পারে এই প্রক্রিয়া বিতরণ এবং ফল্ট সহিষ্ণু সেবা প্রদান করে এবং একটি একক বড় সেন্ট্রাল ডাটাবেস এড়ানোর জন্য ডিজাইন করা হয়েছিল।

ডোমেন নাম সিস্টেম এছাড়াও তার মূল এ ডেটাবেস সেবা প্রযুক্তিগত কার্যকারিতা নির্দিষ্ট করে। এটি ডিএনএস প্রোটোকল, ইন্টারনেট প্রোটোকল স্যুট-এর অংশ হিসাবে ডিএনএস-এ ব্যবহৃত ডাটা স্ট্রাকচার এবং ডেটা কমিউনিকেশন এক্সচেঞ্জের একটি বিস্তারিত স্পেসিফিকেশন। ঐতিহাসিকভাবে, ডিএনএস পূর্ববর্তী অন্যান্য ডিরেক্টরি পরিষেবাদি বড় বা বৈশ্বিক ডিরেক্টরিগুলির আকার পরিবর্তনযোগ্য ছিল না কারণ মূলত তারা টেক্সট ফাইলগুলির উপর ভিত্তি করে ছিল, প্রধানত HOSTS.TXT সমাধানকারী।

ইন্টারনেটটি দুটি প্রধান নামস্থান, ডোমেন নাম ক্রমবর্ধমান এবং ইন্টারনেট প্রোটোকল (আইপি) অ্যাড্রেস স্পেস রক্ষণাবেক্ষণ করে। ডোমেন নাম সিস্টেম ডোমেন নাম অনুক্রমটি বজায় রাখে এবং এটি এবং ঠিকানা স্পেসের মধ্যে অনুবাদ পরিষেবা প্রদান করে। ইন্টারনেট নাম সার্ভার এবং একটি যোগাযোগ প্রোটোকল ডোমেন নাম সিস্টেম বাস্তবায়ন। একটি DNS নামের সার্ভার একটি সার্ভার যা ডোমেনের DNS রেকর্ড সংরক্ষণ করে; একটি DNS নাম সার্ভার তার ডাটাবেসের বিরুদ্ধে প্রশ্নের উত্তর সঙ্গে প্রতিক্রিয়া।

ডিএনএস ডাটাবেসে সঞ্চিত সবচেয়ে সাধারণ প্রকারের রেকর্ড হল স্টাড অফ অথরিটি (এসওএ), আইপি অ্যাড্রেস (এ এবং এএএএ), এসএমটিপি মেইল ​​এক্সচেঞ্জার (এমএক্স), নাম সার্ভার (এনএস), রিভার্স ডিএনএস সন্ধানের জন্য পয়েন্টার (পিটিআর), এবং ডোমেন নাম উপনাম (CNAME)। যদিও একটি সাধারণ উদ্দেশ্যপূর্ণ ডাটাবেসের উদ্দেশ্যে নয়, তবে DNS স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধানের জন্য অন্যান্য ধরনের ডেটা যেমন, DNSSEC রেকর্ডগুলি, অথবা দায়ী ব্যক্তি (আরপি) রেকর্ডগুলির মত মানুষের জিজ্ঞাসার জন্য রেকর্ড রেকর্ড করতে পারে। একটি সাধারণ উদ্দেশ্যে ডাটাবেস হিসাবে, DNS- র একটি বাস্তব সময় blackhole তালিকা সংরক্ষণ করে অযাচিত ইমেল (স্প্যাম) মোকাবেলা ব্যবহার করা হয়েছে। ডিএনএস ডাটাবেস ঐতিহ্যগতভাবে একটি স্ট্রাকচার্ড জোন ফাইলের মধ্যে সংরক্ষিত হয়

The post DNS কী?? appeared first on B4ByB0y.



source http://b4byb0y.com/topic-of-hacking/3527/

Post a Comment

0 Comments